ভবিষ্যতের টেকনোলজি

  • April 15, 2022
  • bongopediaofficial
  • 1 min read

তো বন্ধুরা আপনাদের জন্য আজকে আমরা অসাধারণ ভবিষ্যতের টেকনোলজি নিয়ে এসেছি। আজকের আর্টিকেল পড়ে ভাল লাগবে না এমন মানুষ খুঁজেই পাওয়া যাবে না। আপনারা যদি আর্টিকেলটি পড়েন তাহলে টেকনোলজি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন, ভবিষ্যৎ টেকনোলজিতে কি আসছে, কিছুদিন আগে কি কি এসে গেছে সেগুলো।

আজকের আর্টিকেল হচ্ছে এমন নতুন নতুন টেকনোলজি বা নতুন নতুন প্রযুক্তি নিয়ে যা আপনার মনকে উড়িয়ে দেবে এবং আপনার মন আনন্দে উৎফুল্ল হারিয়ে যাবেন এই আর্টিকেলের মধ্যে। দয়া করে আপনারা আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়বেন। তো আজকের আর্টিকেলটা শুরু করা যাক।

ভবিষ্যতের টেকনোলজি
ভবিষ্যতের টেকনোলজি

ভবিষ্যতের টেকনোলজি –

•APIs Core:


APIs মূল নির্মাণ সবসময় একটি জটিল এবং সময় গ্রাসকারী প্রক্রিয়া হয়েছে। কিন্তু প্রযুক্তির সুবিধা হিসাবে এটি পরিবর্তিত হয়েছে। 3d প্রিন্টিং ব্যবহার করে নতুন ভবন নির্মাণ বাজারে সবচেয়ে জনপ্রিয় প্রক্রিয়াগুলো মধ্যে একটি। এই শিল্পের অভিনবত্ব হল মোবাইল প্রিন্টিং।


নির্মাণাধীন ভবনের ভিতরে থাকাকালীন API-এর কোর 3d মোবাইল প্রিন্টার প্রিন্ট। এটি একটি ঘূর্ণায়মান আর্ম যার একক পয়েন্ট কভারেজ এলাকা একশত বত্রিশ স্কোয়াট মিটার। ডিভাইসটি আকারে ছোট, পরিবহনে সহজে নির্মাণের আগে প্রস্তুতির সময় প্রয়োজন হয় না।

APIs কোরের ইনস্টলেশন এবং কনফিগারেশনের জন্য ত্রিশ মিনিটের বেশি সময় লাগে না। প্রিন্টের মাত্রা বেশ কমপ্যাক্ট এবং ১.৬ থেকে ১.৫ মিটার পর্যন্ত পৌঁছায়।উদ্ভাবন মেশিনের ওজন দুটি টোন যা পরিবহনের জন্য বিশেষ মানসম্পন্ন সরঞ্জাম ব্যবহার করা সম্ভব করে এবং অন্যান্য স্বাতন্ত্র্যসূচক বৈশিষ্ট্য হল APIs কোরের সাথে কাজ করার জন্য প্রয়োজনীয় লোকের সংখ্যা প্রশিক্ষিত শ্রমিকরা প্রিন্টিংয়ের জন্য উপাদান প্রবাহ সহ সম্পূর্ণ প্রক্রিয়াকরণ সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ করতে পারে। নির্মাণ ফাইবার কংক্রিট এক ধরনের সিমেন্ট মুদ্রণের জন্য উপাদান প্রবাহ সহ। এই ফাইবার কংক্রিটটি এভাবে ব্যবহার করা হয়। উপাদান বিতরণ এবং অ্যাপ্লায়ারের লেয়ার বাই লেয়ার নির্মাণ বর্জ্যের সম্ভাবনা শূন্যে হ্রাস করে দেয়।

•Helicopter Tree trimming:


হেলিকপ্টার গাছ ছাঁটাই অনন্য প্রযুক্তি প্রায় চমৎকার মনে হয়। কিন্তু এটা বাস্তবে প্রায় ব্যবহার করা হয়। এই প্রক্রিয়াটি একটি বিশেষ বৃত্তাকার করাত ব্লেড ব্যবহার করা হয় যা স্টিলের ব্লেডগুলির সমন্বয়ে একটির নীচে একটি স্থির করা হয়। 


যন্ত্রটি একটি সাধারণ ডিজেল ইঞ্জিন দ্বারা চালিত হয় যখন ঘা বাতাস থেকে তুলে নেওয়া হয়। হেলিকপ্টারটি গাছের উপরে বাতাসে ভাসছে এবং ডালপালা কেটে সরল রেখায় চলছে। এই কাজের জন্য প্রতিটি মুহুর্তের নির্ভুলতা প্রয়োজন যেমনটি শুধুমাত্র হেলিকপ্টারই নয়, কাটার ব্যবস্থাও নিয়ন্ত্রণ করা প্রয়োজন। ছাঁটাই করার এই পদ্ধতিটি প্রধানত বিদ্যুতের লাইনের কাছাকাছি ব্যবহার করা হয় তারের সাথে শাখাগুলির চুক্তি এবং পরবর্তী দুর্ঘটনা এড়াতে। 

•Amazon Prime Air:


অ্যামাজন ২০১৬ সালে যুক্তরাজ্যের গ্রাহকদের কাছে ছোট কেনাকাটা পাঠাতে ছোট ড্রোন ব্যবহার করা শুরু করে। এই মুহূর্তে ড্রোন ব্যবহারের ক্ষেত্রে এটি একটি বড় অগ্রগতি হিসাবে বিবেচিত হতে পারে। ডেলিভারি ক্রয় ২.৩ কিলোগ্রাম পর্যন্ত ওজনের এবং তারা তা আধা ঘন্টার মধ্যে করে। অ্যামাজনের স্ট্যান্ডার্ড ফ্লাইং মেসেঞ্জার সার্ভিস হল একটি হেলিকপ্টার যার প্রোপেলার এবং একটি কম্পিউটারাইজড কন্ট্রোল সিস্টেম যা ফ্রেমের কেন্দ্রে এবং উপরে ইনস্টল করা আছে। কোম্পানির তৈরি ড্রোনগুলি উড়ার জন্য সর্বোচ্চ উচ্চতা হল একশত বিশ মিটার। 


বছরে ডিভাইসের গতি ঘন্টায় আশি কিমি পৌঁছেছে। কিন্তু ডিভাইস এবং বৈশিষ্ট্যগুলির উন্নতি অব্যাহত রয়েছে তথাকথিত ড্রোন টাওয়ারটিও সক্রিয়ভাবে বিকাশ করা হচ্ছে যেখান থেকে ড্রোনগুলি অর্ডার নিয়ে উড়বে এবং তারপরে ফিরে আসবে।

•Taz Life:


আমেরিকান কোম্পানি হাসলা তার ইলেকট্রনিক গাড়ির জন্য বিশ্ব বিখ্যাত. এটি 2003 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি বৈদ্যুতিক প্রকৌশলের পিতার নামে নামকরণ করা হয়েছিল। সেই পদার্থবিজ্ঞানীর নাম নিকোলা টেসলা। 


আজকের টেসলা সফলভাবে বৈদ্যুতিক যাত্রীবাহী গাড়ির মডেল তৈরি করেছে। এরকম কয়েকটি মডেল হচ্ছে: T Roadster, Model S, Model X এবং Model 3। ১৭ নভেম্বর ছাড়াও, ২০১৭ সালে টেসলা পরিচয় করিয়ে দেয়। টেসলা সেমি ইলেকট্রিক ট্র্যাক্টর যা ২০১৯ সালে চালু হয়েছিল। নির্মাতাদের ধারণা অনুযায়ী ইলেকট্রিককে অবশ্যই অভ্যন্তরীণ দহন ইঞ্জিন এবং মানবতার উপর প্রভাব সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করতে হবে। কিছু গাড়ি সমালোচনা এবং উৎপাদন ক্ষতির পর্যাপ্ত ঘাটতি সত্ত্বেও সবুজ পরিবহন অগ্রসর করার ইচ্ছা। এই কোম্পানি এখনও বিদ্যমান এবং বৈদ্যুতিক গাড়ির নতুন মডেলও ঘোষণা করেছে এবং করে জাচ্ছে।

•Wham- O:


ওয়েনেবো বর্ণমালার একটি অংশ স্বায়ত্তশাসিত ড্রাইভিং প্রযুক্তির বিকাশে বিশেষজ্ঞ। বেশিরভাগ সিস্টেম গুগল স্ট্রিট ভিউ পরিষেবা দ্বারা সংগৃহীত তথ্য ব্যবহার করে।একটি ভিডিও ক্যামেরা, একটি রাইডারের ছাদে বসানো একটি লিডার সেন্সর যা গাড়ির ল্যান্ড সেন্সর পিছনের চাকার একটির সাথে সংযুক্ত যা মানচিত্রে গাড়ির অবস্থান নির্ধারণ করতে সহায়তা করে।এটি মে ২০১৭ সালের শেষে জরুরী যানবাহনে ফ্ল্যাশিং লাইট সনাক্ত করার জন্য ডিভাইসগুলি লক্ষ্য করার মতো। 


একটি স্টিয়ারিং হুইল বা প্যাডেল ছাড়া একটি স্বায়ত্তশাসিত গাড়ি তারিখে উপস্থাপিত হয়েছিল। হোয়াম-ও গাড়িগুলি পরীক্ষার সময় এবং পাবলিক রাস্তায় আট মিলিয়ন কিলোমিটারেরও বেশি অতিক্রম করেছে।এই যানবাহনগুলির অসুবিধাগুলির মধ্যে রয়েছে স্বীকৃতি শহুরে বর্জ্য পার্কিংয়ের সাথে সাথে ভারী বৃষ্টিপাতের নীচে এবং তুষারময় ভূখণ্ডে চলাচলের অসম্ভবতা। কোম্পানি ২০২০ সালের মধ্যে গাড়িগুলি সম্পূর্ণ করার পরিকল্পনা করছে।

•Kuka Robotics:


রোবোটিক্স এবং অটোমেশন প্রযুক্তির ক্ষেত্রে বিশেষজ্ঞ হিসাবে। কুকা রোবোটিক্স হল শিল্প রোবটের অন্যতম প্রধান নির্মাতা। কুকাস রোবটের বিস্তৃত পরিসরে প্রায় সব ধরনের লোড ক্ষমতার ডিভাইস রয়েছে।কুকা শিল্প রোবট পণ্যের গুণমান উন্নত করতে উপাদান খরচ কমাতে এবং শক্তি সঞ্চয় করতে সহায়তা করে।

 
এই কোম্পানির রোবটের সবচেয়ে অনন্য ক্ষমতাগুলির মধ্যে একটি হল অংশীদার এবং সহকারী হিসাবে ব্যক্তির সাথে তাদের মিথস্ক্রিয়া। এটি এই বুদ্ধিমান ডিভাইসগুলিকে ছোট এবং মাঝারি আকারের ব্যবসায় অর্থনৈতিকভাবে ব্যবহার করার অনুমতি দেয়। এটি সফ্টওয়্যারের নতুনত্ব এবং প্রতিটি রোবটের গতিবিধিতে ব্যতিক্রমী নির্ভুলতা লক্ষ্য করার মতোও মূল্যবান। ধন্যবাদ যে তারা এমন ছোট বিবরণ সহ কাজ চালাতে বা করতে পারে। 

•I’ll Impulse:


স্কটিশ কোম্পানী টাচ বায়োনিক্স হল উচ্চ প্রযুক্তির প্রস্থেটিক্সের উন্নয়নে অগ্রণী এবং বাণিজ্যিকভাবে উপরের অঙ্গগুলির জন্য বায়োনিক প্রস্থেটিক্স উৎপাদনকারী প্রথম কোম্পানি। বর্তমানে বিশ্বব্যাপী বারো হাজারেরও বেশি রোগী বিদ্যমান মডেলের অতিরিক্ত অঙ্গ পণ্য ব্যবহার করেছেন। আরেকটি পণ্য ডেভেলপারদের অনুযায়ী দ্বীপ পালস উন্নত করা হয়েছে। এটি প্রথম মডেলের একটি পরিবর্তন। এটি আরও নড়াচড়ার অনুমতি দেয় তাদের মধ্যে কিছু খুব সূক্ষ্ম যেমন সোলেচ বাঁধা এবং চাবুক বেঁধে রাখা। আইল্যান্ড পালস কৃত্রিম যন্ত্রের টস সরানোর সময় একটি অনন্য ভান করা স্পন্দন প্রযুক্তি ব্যবহার করেছে যা কৃত্রিমতা পরিচালনা করার ক্ষমতা বাড়ায়।


যখন দ্বীপের আঙ্গুলগুলি একটি বস্তুকে আঁকড়ে ধরে তখন এটি বস্তুর সাথে আনুগত্যের শক্তি বৃদ্ধি করে। ব্যবহারকারী স্পন্দন ফাংশন ব্যবহার করতে সক্ষম হয় যা বস্তুর নিয়ন্ত্রণ নিশ্চিত করে। এই উচ্চ ঘন ঘন ইলেকট্রনিক ডাল আমাদের দৈনন্দিন জীবনে খুবই গুরুত্বপূর্ণ। তারা সুনির্দিষ্ট এবং নিষ্পত্তিমূলক আন্দোলন এই ক্ষেত্রে অ্যালুমিনিয়াম আবরণ এবং নকশা বৈশিষ্ট্য দ্বীপ নাড়ি একটি পরী শক্তসমর্থ কৃত্রিম কৃত্রিম যে লক্ষনীয় যে ডিভাইস নব্বই কিলোগ্রাম পর্যন্ত একটি লোড বহন করতে সক্ষম। 

তো কেমন লেগেছে আপনাদের এসব টেকনোলজি সম্পর্কে জেনে? আসা করি ভালো লেগেছে কারণ অনেকের কাছে এখানে কিছু কিছু নতুন টেকনোলজি রয়েছে যা তার জানা দরকার। আপনি আর্টিকেলটি আপনার আত্মীয়স্বজন বা বন্ধু বান্ধবের সাথে শেয়ার করবেন। এসব সম্পর্কে জেনে আপনি আপনার জ্ঞানের পরিধি বৃদ্ধি করতে পারবেন। হয়তো এসব টেকনোলজি করে বাংলাদেশ থেকে পাওয়া যাবে না। কিন্তু এগুলো অন্য কোনো দেশ বা ওইসব দেশে গেলে আপনি আপনার পর্যাপ্ত পরিমাণে টাকা থাকলে কিনতে পারবেন। আজকে এখানেই শেষ করছি। আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *